সিপিডি’র বিভাগীয় নাগরিকগণ, চাকরিজীবীদের কমবেশি হওয়া

সিপিডি’র বিভাগীয় নাগরিকগণ, চাকরিজীবীদের কমবেশি হওয়া

সিপিডি’র বিভাগীয় নাগরিকগণ, চাকরিজীবীদের কমবেশি হওয়া

সরকারি চাকরিতে যোগ্যতা ও দক্ষতা দেখা হয় না; রাজনৈতিক বিবেচনায় নিয়োগ দেওয়া হয় বলে অভিযোগ করেছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. রেহমান সোবহান।Image result for sarkari news bangladesh

 

মঙ্গলবার রাজধানীর লেকশোর হোটেলে সিপিডি আয়োজিত ‘প্রান্তিক যুবসমাজের কর্মসংস্থানে সরকারি পরিষেবার ভূমিকা’ শিরোনামের এক সংলাপে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সরকারি চাকরিতে রাজনৈতিক পরিচয় প্রধান নিয়ামকের ভূমিকা পালন করে। যোগ্যতা ও দক্ষতার মানদণ্ডে নিয়োগ দেওয়া হয় না। এতে করে যাদের চাকরিতে সুপারিশ করার কেউ থাকে না; তারা আরো পিছিয়ে পড়ে। অথচ নিয়োগের মাপকাঠি হওয়ার কথা যোগ্যতা ও দক্ষতায়।’

রেহমান সোবহান আরো বলেন, ‘আমাদের দেশে কাঙ্ক্ষিত কর্মসংস্থান না হওয়ার কারণ হলো চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী পাওয়া যায় না।

বেসরকারি কম্পানিতে যেসব যোগ্যতা চাওয়া হয়, তা চাকরিপ্রার্থীর থাকে না। সে জন্য আমাদের তরুণদের জন্য একটি কর্মসংস্থান নীতি প্রণয়ন করা জরুরি। যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে আলাদা একটি প্রকল্প নেওয়া উচিত বলেও মত দেন রেহমান সোবহান।

সিপিডির সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি মুজিবুল হক চুন্নু, পররাষ্ট্র মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাঈম রাজ্জাক, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনসহ অন্যরা।

সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি এবং পাশাপাশি সকল চাকরির প্রস্তুতি প্রকাশ করা হয়। এছাড়া দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *