HSC Routine 2020 (New Updated & Changed) PDF Download

HSC Routine 2020 (New Updated & Changed) PDF Download

২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী, এইচ এস সি পরীক্ষার রুটিন ২০২০, এইচএসসি পরীক্ষার সংষোধিত  সময়সূচি ২০২০ HSC Routine 2020 প্রকাশ করা হয়েছে।  প্রকাশিত সংশোধিত সময়সূচি অনুসারে ২০২০ সালের ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষা ০১/০৪/২০২০ তারিখ বুধবার থেকে সারাদেশে একযোগে শুরু হয়ে চলবে ০৪ মে পযন্ত।

গত ২৮ আগস্ট ২০১৯ তারিখে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই সময়সূচী প্রকাশ করা হয়েছিল। এরপর, আগামীকাল ৪ মার্চ ২০২০ তারিখে এইচএসসির সংশোধিত সময়সূচী ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

০৪ মে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। আর ০৫ থেকে ১৩ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে। ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী আপনাদের সুবিধার্থে নীচে তুলে দেওয়া হলো:

 এইচএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত সময়সূচী ২০২০

 আলিম পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০২০

 

 এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০২০

 এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০২০

  ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার চূড়ান্ত সময়সূচী ২০২০

এইচএসসি সমমান পরীক্ষার প্রশ্নের সমাধান, পরীক্ষার ফলাফল সংক্রান্ত সর্বশেষ আপডেট পাবেন এই লিংকে।

এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২০ পাবেন এখানে

গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন।

এরমধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ১ ল‍াখ ২৪ হাজার ২৬৫ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৫৮০টি।

এইচএসসি সমমান পরীক্ষা ২০২০ এর নির্দেশনাঃ পরীক্ষা শুরুর ৩০ মি‌নিট আগে পরীক্ষার্থী‌দের পরীক্ষার হ‌লে গি‌য়ে আসন গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী এরপর পরীক্ষা কেন্দ্রে এলে রেজিস্ট্রারে নাম, ক্রমিক নং ও দেরিতে আসার কারণ উল্লেখ করতে হবে। দেরিতে আসা পরীক্ষার্থীদের তালিকা প্রতিদিন কেন্দ্র সচিব সংশ্লিষ্ট বোর্ডকে জানাতে হবে।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। এমসিকিউ এবং সৃজনশীল অংশের মধ্যে কোনো বিরতি থাকবে না।

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফিচারফোন ব্যবহার করতে পারবেন।

পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। সে অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট/দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তার উপস্থিতিতে তার, ভারপ্রাপ্ত কর্মকর্তা ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের প্যাকেট বিধি মোতাবেক খুলতে হবে।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। এইচএসসি পরীক্ষা ২০২০ এ যেসব ক্যালকুলেটর ব্যবহার করা যাবে দেখে নিন। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসি জনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক ও ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পলসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় ও পরীক্ষার কক্ষে অভিভাবক বা শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে।

প্রশ্নফাঁস রোধে আইন-শৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন ইউনিট কাজ করবে। আর প্রশ্নফাঁসের তথ্য দিতে জরুরি সেবার ‘৯৯৯’ নম্বরে কল করা যাবে।

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *